লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জুন ২০২১

মাননীয় সচিব

মোঃ মইনুল কবির

সচিব

লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

 

জনাব মোঃ মইনুল কবির ১৯৬৫ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর নিজ জেলা নরসিংদী। তিনি মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয়, ঢাকা থেকে এসএসসি, ঢাকা কলেজ হতে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এলএলবি (সম্মান) ও এলএলএম ডিগ্রি লাভ করেন। তিনি ২৬/০১/১৯৯১ তারিখে নবম বিসিএস (বিচার) ক্যাডারে যোগদানের মাধ্যমে সরকারি চাকুরি শুরু করেন।

 

চাকুরিকালে তিনি ময়মনসিংহ, ফরিদপুর ও চাঁদপুরে সহকারী জজ/সিনিয়র সহকারী জজ হিসাবে দায়িত্বপালন করেন। পরবর্তীতে ০৫/০৭/৯৮ তারিখে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব (ড্রাফটিং) পদে যোগদানের মাধ্যমে লেজিসলেটিভ ড্রাফটিং বিষয়ে ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে একই মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের উপসচিব (ড্রাফটিং), যুগ্মসচিব (ড্রাফটিং) এবং অতিরিক্ত সচিব (ড্রাফটিং) পদে পদোন্নতি লাভ করেন।

 

জনাব মোঃ মইনুল কবির গত ০৩/০৮/২০২০ তারিখে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব পদের চলতি দায়িত্বে যোগদান করেন এবং পরবর্তীতে ১৫/০৬/২০২১ তারিখে তিনি পূর্ণ সচিব পদে যোগদান করেন। দীর্ঘ চাকুরি জীবনে তিনি সততা, দক্ষতা ও নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালনের মাধ্যমে সুনাম অর্জন করেন।

 

চাকুরিরত অবস্থায় তিনি দেশে-বিদেশে বিভিন্ন খণ্ডকালীন ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন। ইতোমধ্যে তিনি ইউএসএ, ইউকে, কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও ভারত ভ্রমণ করেন।

 

চাকুরি ছাড়াও তিনি বহু সামাজিক সংগঠনের সাথেও জড়িত। তিনি কমনওয়েলথ এসোসিয়েশন অব লেজিসলেটিভ কাউন্সেল, এশিয়ান এসোসিয়েশন অব লেজিসলেটিভ কাউন্সেল, বাংলাদেশ আইন সমিতি, অফিসার্স ক্লাব, ঢাকার সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশন এর জীবন সদস্য।

 

তিনি International Cooperation Group Ottawa, Canada কর্তৃক প্রকাশিত Legislative Process in Bangladesh গ্রন্থের সহলেখক।

 

ব্যক্তিজীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী তানভিরুল কাওনাইন ধানমন্ডি টিউটোরিয়াল স্কুলের সিনিয়র শিক্ষক এবং কন্যা নাজিফা তাবাসসুম ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক (সম্মান) সম্পন্ন করেছেন।

 

তাঁর প্রিয় শখ হচ্ছে বই পড়া।


Share with :

Facebook Facebook