গণপ্র
লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের বিগত ১৫ বছরের অর্জন সংবলিত তথ্যাদি:
দেশে সংসদীয় শাসন ব্যবস্থা প্রবর্তনের পর নির্বাহী বিভাগের আইন প্রণয়ন সংক্রান্ত সামর্থ্য বৃদ্ধি তথা সংসদীয় ব্যবস্থাকে আরও সুসংহত ও শক্তিশালী করার লক্ষ্যে আধুনিক ও দক্ষ লেজিসলেটিভ কর্মকর্তা সৃষ্টির জন্য বিগত আওয়ামী লীগ সরকারের আমলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক সদিচ্ছায় ১৯৯৮ সালে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন একটি স্বতন্ত্র লেজিসলেটিভ ড্রাফটিং উইং গঠন করা হয়।পরবর্তীতে নির্বাহী বিভাগের আইন প্রণয়ন সম্পর্কিত সামর্থ্য বৃদ্ধি করার জন্য এবং Rules of Business, 1996 এ লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগকে প্রদত্ত দায়িত্ব যথাযথভাবে পালন নিশ্চিত করার জন্যমাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগসরকার ২০০৯ সালের ২৩ ডিসেম্বর লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ নামে একটি পূর্ণাঙ্গ বিভাগ সৃজন করে।
Rules of Business,1996 এবং Allocation of Business Among the Different Ministries and Divisions (Schedule-1 of the Rules of Business, 1996)অনুসারে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের অন্যতম প্রধান দায়িত্ব হলো আইন, অধ্যাদেশ, বিধিমালা, প্রবিধানমালা, সংবিধিবদ্ধ প্রজ্ঞাপন, উপ-আইন, ইত্যাদির খসড়া প্রণয়ন ও পরীক্ষা-নিরীক্ষা করা। বিদেশের সাথে সরকারের অর্থনৈতিক সহযোগিতামূলক চুক্তিসহ অন্যান্য চুক্তি, কনভেনশন, প্রটোকল, কভেন্যান্ট, ট্রিটিইত্যাদির খসড়াও এ বিভাগ কর্তৃক ভেটিং ও পরীক্ষা-নিরীক্ষাসহ উহাদের উপর আইনগত মতামত প্রদান করা হয়। এছাড়া, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ বাংলায় প্রণীত আইন, বিধি, প্রবিধিইত্যাদির ইংরেজি অনুবাদ, ইংরেজিতে প্রচলিত আইন, বিধি, প্রবিধিইত্যাদি বাংলা ভাষায় অনুবাদসহ আইন, বিধি প্রবিধি, প্রজ্ঞাপনইত্যাদির প্রকাশনা, আইনের হালনাগাদকরণ, আইনসমূহ কোড আকারে প্রকাশ, রিভিশন, অভিযোজন, সংশোধনসহ আরো বহুবিধ কাজ সম্পাদন করে।
২। দেশের আইন-ব্যবস্থাকে শক্ত ভিত্তির উপর দাঁড় কারানোর জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা অর্জনের মাত্র এক বছরের মধ্যে জাতিকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সংবিধান উপহার দেন এবং তাঁর শাসনামলে সর্বমোট ৪৬২ টি আইন, অধ্যাদেশ এবং রাষ্ট্রপতির আদেশ প্রণয়ন ও জারির মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠা করেন।
একনজরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে প্রণীত আইনসমূহের তালিকা:
সন |
অস্থায়ী রাষ্ট্রপতির আদেশ |
রাষ্ট্রপতির আদেশ |
আইন |
অধ্যাদেশ |
১৯৭১ |
৫ |
- |
- |
১ |
১৯৭২ |
৪ |
১৫৭ |
- |
১ |
১৯৭৩ |
- |
৩৭ |
৩৪ |
৩৩ |
১৯৭৪ |
- |
- |
৭৬ |
২৭ |
১৯৭৫ |
- |
- |
৪৪ |
৪৩ |
মোট |
৯ |
১৯৪ |
১৫৪ |
১০৫ |
সর্বমোট |
৪৬২ |
বর্তমান সরকারের সময়ে জানুয়ারি, ২০০৯ হতে ডিসেম্বর, ২০২৩ পর্যন্তলেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃকভেটিংকৃত আইন, প্রণীত অধ্যাদেশ, ভেটিংকৃত সংবিধিবদ্ধ প্রজ্ঞাপন ও আদেশ এবংবৈদেশিক বিভিন্ন চুক্তি ও MOU এর তালিকা নিম্নরূপ:
ক্রমিক |
বিবরণ |
সংখ্যা |
১। |
আইন |
৬২৮ টি |
২। |
অধ্যাদেশ |
৪৬ টি |
৩। |
সংবিধিবদ্ধ প্রজ্ঞাপন ও আদেশ (এস.আর.ও) |
৫৫৩৭ টি |
৪। |
বৈদেশিক বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্বারক(MOU) |
১৭৯৯ টি |
৩। ২০০৯ থেকে ২০২৩ পর্যন্ত সময়ে যে সকল আইন প্রণয়ন করা হয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ আইনসমূহ নিম্নরূপ, যথা:-
ক্রমিক নং |
আইনসমূহ |
১। |
ট্রেডমার্ক আইন, ২০০৯ (২০০৯ সনের ১৯ নং আইন) |
২। |
তথ্য অধিকার আইন, ২০০৯ (২০০৯ সনের ২০ নং আইন) |
৩। |
ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ (২০০৯ সনের ২৬ নং আইন) |
৪। |
পদ্মা বহুমুখী সেতু প্রকল্প (ভূমি অধিগ্রহণ) আইন, ২০০৯ (২০০৯ সনের ৩১ নং আইন) |
৫। |
জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯ (২০০৯ সনের ৫৩ নং আইন) |
৬। |
ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি আইন, ২০১০ (২০১০ সনের ১০ নং আইন) |
৭। |
বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার (ব্যান্সডক) আইন, ২০১০ (২০১০ সনের ১১ নং আইন) |
৮। |
ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন, ২০১০ (২০১০ সনের ২৩ নং আইন) |
৯। |
বাংলাদেশ গ্যাস আইন, ২০১০ (২০১০ সনের ৪০ নং আইন) |
১০। |
বিদ্যুৎ ও জ্বালানীর দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১০ সনের ৫৪ নং আইন) |
১১। |
জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন, ২০১০ (২০১০ সনের ৫৭ নং আইন) |
১২। |
পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০ (২০১০ সনের ৫৮ নং আইন) |
১৩। |
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন, ২০১০ (২০১০ সনের ৫৯ নং আইন) |
১৪। |
মানবপাচারপ্রতিরোধওদমনআইন, ২০১২ (২০১২ সনের ৩ নং আইন) |
১৫। |
অপরাধ সম্পর্কিত বিষয়ে পারস্পরিক সহায়তা আইন, ২০১২ (২০১২ সনের ৪ নং আইন) |
১৬। |
মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (২০১২ সনের ৫ নং আইন) |
১৭। |
বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ আইন, ২০১২ (২০১২ সনের ১৯ নং আইন) |
১৮। |
প্রতিযোগিতা আইন, ২০১২ (২০১২ সনের ২৩ নং আইন) |
১৯। |
বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ (২০১২ সনের ৩০ নং আইন) |
২০। |
শিশুআইন, ২০১৩ (২০১৩সনের২৪নংআইন) |
২১। |
প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ (২০১৩ সনের ৩৯ নং আইন) |
২২। |
বৈদেশিককর্মসংস্থানওঅভিবাসীআইন, ২০১৩ (২০১৩সনের৪৮নংআইন) |
২৩। |
নির্যাতনএবংহেফাজতেমৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ (২০১৩সনের৫০নংআইন) |
২৪। |
নিউরো-ডেভেলপমেন্টালপ্রতিবন্ধীসুরক্ষাট্রাস্টআইন, ২০১৩ (২০১৩সনের৫২নংআইন) |
২৫। |
ভৌগোলিকনির্দেশকপণ্য (নিবন্ধনওসুরক্ষা) আইন, ২০১৩ (২০১৩সনের৫৪নংআইন) |
২৬। |
এশিয়ানরি-ইন্স্যুরেন্সকর্পোরেশনআইন, ২০১৩ (২০১৩সনের৫৫নংআইন) |
২৭। |
ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ আইন, ২০১৪ (২০১৪ সনের ১২ নং আইন) |
২৮। |
মেট্রোরেল আইন, ২০১৫ (২০১৫ সনের ১ নং আইন) |
২৯। |
এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক আইন, ২০১৬ (২০১৬ সনের ৫ নং আইন) |
৩০। |
বাংলাদেশ জীববৈচিত্র্য আইন, ২০১৭ (২০১৭ সনের ২ নং আইন) |
৩১। |
বেসামরিক বিমান চলাচল আইন, ২০১৭ (২০১৭ সনের ১৮ নং আইন) |
৩২। |
বীজ আইন, ২০১৮ (২০১৮ সনের ৬ নং আইন) |
৩৩। |
উদ্ভিদের জাত সংরক্ষণ আইন, ২০১৯ (২০১৯ সনের ৬ নং আইন) |
৩৪। |
বাংলাদেশ বাতিঘর আইন, ২০২০ (২০২০ সনের ৬ নং আইন) |
৩৫। |
বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ আইন, ২০২০ (২০২০ সনের ১৫ নং আইন) |
৩৬। |
সামুদ্রিক মৎস্য (Marine Fisheries) আইন, ২০২০ (২০২০ সনের ১৯ নং আইন) |
৩৭। |
আকাশপথে পরিবহণ (মন্ট্রিল কনভেনশন) আইন, ২০২০ (২০২০ সনের ২ নং আইন) |
৩৮। |
গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) আইন, ২০২১ (২০২১ সনের ১৫ নং আইন) |
৩৯। |
Territorial Waters and Maritime Zones (Amendment) Act, 2021 (২০২১ সনের ২৯ নং আইন) |
৪০। |
বাংলাদেশ পেটেন্ট আইন, ২০২২ (২০২২ সনের ০৫ নং আইন) |
৪১। |
সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ (২০২৩ সনের ০৪ নং আইন) |
৪২। |
বাংলাদেশ শিল্প-নকশা আইন, ২০২৩ (২০২৩ সনের ২২ নং আইন) |
৪৩। |
বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি আইন, ২০২৩ (২০২৩ সনের ৩২ নং আইন) |
৪৪। |
কপিরাইট আইন, ২০২৩ (২০২৩ সনের ৩৪ নং আইন) |
৪৫। |
ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ (২০২৩ সনের ৩৬ নং আইন) |
৪৬। |
ভূমি সংস্কার আইন, ২০২৩ (২০২৩ সনের ৩৭ নং আইন) |
৪৭। |
(২০২৩ সালের ৩৯ নং আইন)
|
৪৮। |
(২০২৩ সালের ৪০ নং আইন) |
৪৯। |
(২০২৩ সালের ৫৩ নং আইন) |
৫০। |
(২০২৩ সালের ৫৭ নং আইন) |
৫১। |
নিউ ডেভেলপমেন্ট ব্যাংক আইন, ২০২৩ (২০২৩ সালের ৫৮ নং আইন) |
৫২। |
(২০২৩ সালের ৫৯ নং আইন) |
২০০৯ থেকে ২০২৩ পর্যন্ত সময়ে যে সকল সংশোধনী (Amending) আইন প্রণয়ন করা হয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ আইনসমূহ নিম্নরূপ, যথা:-
ক্রমিক নং |
আইনসমূহ |
১। |
The Citizenship (Amendment) Act, 2009 (২০০৯ সনের ১৭ নং আইন) |
২। |
পাবলিক প্রকিউরমেন্ট (দ্বিতীয় সংশোধন) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬৫ নং আইন) |
৩। |
বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬৬ নং আইন) |
৪। |
অর্থ ঋণ আদালত (সংশোধন) আইন, ২০১০ (২০১০ সনের ১৬ নং আইন) |
৫। |
Code Criminal Procedure (Amendment) Act, 2011 (২০১১ সনের ১ নং আইন) |
৬। |
সংবিধান (পঞ্চদশসংশোধন) আইন, ২০১১ (২০১১ সনের ১৪ নং আইন) |
৭। |
Code Civil Procedure (Amendment) Act, 2012 (২০১২ সনের ৩৬ নং আইন) |
৮। |
Code Criminal Procedure (Amendment) Act, 2012 (২০১২ সনের ৩৭ নং আইন) |
৯। |
অর্পিত সম্পত্তি প্রত্যর্পন (দ্বিতীয় সংশোধন)আইন, ২০১২ (২০১২ সনের ৩৯ নং আইন) |
১০। |
Registration (Amendment) Act, 2012 (২০১২ সনের ৪১ নং আইন) |
১১। |
International Crimes (Tribunals) (Amendment) Act, 2012 (২০১২ সনের ৪৩ নং আইন) |
১২। |
ভোটার তালিকা (সংশোধন)আইন, ২০১৩ (২০১৩ সনের ১৭ নং আইন) |
১৩। |
সংবিধান (ষোড়শ সংশোধন) আইন, ২০১৪ (২০১৪ সনের ১৩ নং আইন) |
১৪। |
শিশু (সংশোধন) আইন,২০১৮ (২০১৮ সনের ৫৪ নং আইন) |
১৫। |
আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) সেংশোধন) আইন,২০১৯ |
১৬। |
কোম্পানী (সংশোধন) আইন, ২০২০ (২০২০ সনের ০৭ নং আইন) |
১৭। |
নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন, ২০২০ (২০২০ সনের ২২ নং আইন)
|
১৮। |
কোম্পানী (সংশোধন) আইন, ২০২০ (২০২০ সনের ২৪ নং আইন) |
১৯। |
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) আইন, ২০২০ (২০২০ সনের ২৬ নং আইন) |
২০। |
Territorial Waters and Maritime Zones (Amendment) Act, 2021 (২০২১ সনের ২৯ নং আইন) |
২১। |
Evidence (Amendment) Act, 2022 (২০২২ সনের ২০ নং আইন) |
২২। |
ব্যাংক-কোম্পানী (সংশোধন) আইন, ২০২৩ (২০২৩ সনের ১৩ নং আইন) |
২৩। |
Representation of the People (Amendment) Act, 2023 (২০২৩ সনের ১৭ নং আইন) |
২৪। |
বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (সংশোধন) আইন, ২০২৩ (২০২৩ সনের ৪১ নং আইন) |
২৫। |
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) আইন, ২০২৩ (২০২৩ সালের ৪৩ নং আইন) |
২০০৯-২০২৩ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের শাসনামলে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রকাশনা নিম্নরূপ, যথা:-
চিত্র: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শুরুর আগে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক সূচিপত্রসহ ৪৮ খণ্ডে প্রকাশিত ‘বাংলাদেশ কোড’-এর মোড়ক উন্মোচন করেন। |
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ কোডসহ উল্লিখিত আইন ও বাৎসরিক সংকলনসমূহ বিভিন্ন সময়ে রাষ্ট্রপতির কার্যালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, জাতীয় সংসদ সচিবালয়, নির্বাচন কমিশন সচিবালয়সহ অধিদপ্তর, পরিদপ্তর, বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, সংবিধিবব্ধ সরকারি কর্তৃপক্ষ, স্বশাসিত সংস্থা এবং সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহ হতে চাহিদার প্রেক্ষিতে এ বিভাগ হতে সরবরাহ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সময় সুপ্রীম কোর্টসহ অধস্তন আদালতসমূহের চাহিদার প্রেক্ষিতে উহা সরবরাহ করা হয়।
৪। কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়ন সংক্রান্ত:
২০১৯-২০ অর্থবছর
২০২০-২১ অর্থবছর
২০২১-২২ অর্থবছর
২০২২-২৩ অর্থবছর
২০২৩-২৪ অর্থবছর
বৈদেশিক প্রশিক্ষণ
৫। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন অগ্রগতি:
বাংলাদেশ সরকার জাতিসংঘ ঘোষিত ২০৩০ এজেন্ডা তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (SDG) বাস্তবায়নে বদ্ধপরিকর। ২০১৬ সাল থেকে ২০৩০ সাল মেয়াদের বৈশ্বিক এ উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ইতোমধ্যে যথেষ্ট অগ্রগতি সাধন করেছে। SDGলক্ষ্যমাত্রাসমূহের সাথে বাংলাদেশ সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনার সাথে সমন্বয় করে পরিকল্পনা কমিশন কর্তৃক প্রণীত SDG Mappingঅনুযায়ীলেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের SDG কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।SDG এর মোট ১৭টি Goal এবং ১৬৯টি Target রয়েছে। SDG Mappingঅনুযায়ী Goal-16 (Peace, Justice and Strong Institutions)এর টার্গেট16.b (promote and enforce non-discriminatory laws and policies for sustainable development)বাস্তবায়নে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ Lead Ministry এবং টার্গেট16.3 (Promote the rule of law at the national and international levels and ensure equal access to justice for all) বাস্তবায়নেCo-lead Ministryহিসেবে ভূমিকা পালন করছে। এছাড়া, ১৪টি টার্গেট(Target 1.4, 5.1, 5.2, 5.6, 5.a, 5.c, 8.5, 10.3, 11.1, 16.1, 16.3, 16.6, 16.7, 16.10)বাস্তবায়নের ক্ষেত্রে এ বিভাগAssociate Ministryহিসেবে কাজ করছে।
SDG Targets |
Global Indicators for SDG Targets |
Lead/Co-Lead Ministries/Division |
Associate Ministries/ Division |
Data sources |
Baseline data (Year) |
Milestone by 2025 |
Target by 2030 |
Remarks |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
9 |
10 |
16.b Promote and enforce non-discriminatory laws and policies for sustainable development |
16.b.1 Proportion of population reporting having personally felt discriminated against or harassed in the previous 12 months on the basis of a ground of discrimination prohibited under international human rights law |
Lead: LPAD
|
CD;GED;LJD; MoHA; SID |
BBS(CPHS), SID |
35.6% (CPHS, 2018, BBS) |
25% |
15% |
Updated data is not yet available |
SDG Targets |
Global Indicators for SDG Targets |
Lead/Co-Lead Ministries/Division |
Associate Ministries/ Division |
Data sources |
Baseline data (Year) |
Milestone by 2025 |
Target by 2030 |
Remarks |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
9 |
10 |
16.3 Promote the rule of law at the national and international levels and ensure equal access to justice for all |
16.3.1 Proportion of victims of violence in the previous 12 months who reported their victimization to competent authorities or other officially recognized conflict resolution mechanism |
Lead: LJD; Co-Lead: LPAD
|
NHRC: LGD: MoFA: MoHA; MoPA: SID: C&AG |
a) BBS(VAW Survey/GBVS), SID
b)BP, MoHA
|
Female: 2.45% (VAW Survey, 2015) |
Female: 20% |
Female: 30% |
Updated data is not yet available |
৬। ২য় প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ এর কৌশলগত উদ্দেশ্য বাস্তবায়নে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভূমিকা:
২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২য় প্রেক্ষিত পরিকল্পনায় সুশাসন নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানিক পুনর্বিন্যাস/রিফর্ম এর বিষয়টি গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে উল্লেখ করা হয়েছে (Perspective Plan of Bangladesh 2021-2041, Chapter-2: Ensuring Good Governance, Institutional Foundations of a High Income Country)। এ ক্ষেত্রে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত বিষয়সহ সুশাসন সংশ্লিষ্ট প্রাতিষ্ঠানিক রিফর্ম এর অংশ হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ সংস্থার আইন, বিধিমালা, প্রবিধানমালাসহ বিভিন্ন Legal Instrument হালনাগাদকরণ, সংশোধন/পরিমার্জন/পরিবর্ধন কিংবা নতুনভাবে মূল আইন ও অধ:স্তন আইন প্রণয়নের ক্ষেত্রে লেজিসেলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ প্রত্যক্ষ ভূমিকা পালন করে আসছে।
৭। টেকসইউন্নয়ন অভীষ্ট এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক গৃহীত ‘‘আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি’’ শীর্ষক একটি নতুন প্রকল্প ৩৮.৭৮৯২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০২২ হতে জুন ২০২৬ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের নিমিত্ত গত ০৬/০৬/২০২২ তারিখে মাননীয় পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে। প্রকল্পটির কার্যক্রম নভেম্বর ২০২২ হতে শুরু হয়েছে। সীমিত জিওবি বরাদ্দের আলোকে প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে।
প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি:অদ্যাবধি প্রকল্পের নিম্নরূপ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে:
৮। বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের বিগত ১৫ বছর সময়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের আওতায় মোট ৬টি প্রকল্প গ্রহণকরা হয়েছে, যার মধ্যে ৫টি প্রকল্প সমাপ্ত হয়েছে। সমাপ্তকৃত প্রকল্পের মধ্যে জিওবি অর্থায়নে ১টি এবং বৈদেশিক সাহায্যপুষ্ট ৪টি । এছাড়া, জিওবি অর্থায়নে নতুন অনুমোদিত ১টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিম্নরূপ:
ক্রমিক নং |
প্রকল্পের নাম |
বাস্তবায়নকাল |
প্রাক্কলিত ব্যয় |
অর্থায়ন |
বাস্তবায়ন অগ্রগতি |
মন্তব্য |
||
---|---|---|---|---|---|---|---|---|
আর্থিক (%) |
বাস্তব (%) |
|||||||
২০১৯ -২০২৩ মেয়াদে বাস্তবায়িত ও চলমান প্রকল্প: |
||||||||
০১ |
আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি |
জুলাই ২০২২ হতে জুন ২০২৬
|
৩৮.৭৮৯২ কোটি টাকা (সম্পূর্ণ জিওবি)
|
বাংলাদেশ সরকার |
১.৩৬ কোটি টাকা (৩.৫১%) (সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত) |
৬% |
নতুন অনুমোদিত চলমান প্রকল্প। সীমিত বাজেট বরাদ্দের আলোকে প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।
|
|
০২ |
আইনি গবেষণার মাধ্যমে তারতম্যমূলক আইন ও নীতি চিহ্নিতকরণপূর্বক উহা সংস্কার |
০৭ মে, ২০১৯ হতে ৩১ অক্টোবর, ২০২১ |
৮.৯০ কোটি টাকা |
বাংলাদেশ সরকার |
৭.২২ কোটি টাকা (৮১.১২%) |
১০০% |
সমাপ্ত প্রকল্প, যা আইএমইডি কর্তৃক মূল্যায়ন করা হয়েছে। |
|
২০১৪-২০১৮ মেয়াদে বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প: |
||||||||
০১ |
Policy Advocacy and Legislative Reform for Children |
০৮ মে, ২০১৩ হতে ৩১ ডিসেম্বর, ২০১৬ |
১২.৫০ কোটি টাকা (1.52 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান) |
UNICEF |
৯.২৯ কোটি টাকা (৭৪.৩২%)
|
৯৫% |
সমাপ্ত প্রকল্প, যা আইএমইডি কর্তৃক মূল্যায়ন করা হয়েছে। |
|
০২ |
Promoting Access to Justice and Human Rights in Bangladesh |
জুলাই, ২০১২ হতে এপ্রিল, ২০১৫ |
১০.৬০ কোটি টাকা (1.31 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান) |
UNDP |
৮.৮৫ কোটি টাকা (৮৩.৫০%) |
১০০% |
সমাপ্ত প্রকল্প, যা আইএমইডি কর্তৃক মূল্যায়ন করা হয়েছে। |
|
২০০৯-২০১৩ মেয়াদে বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প: |
||||||||
০১ |
Implementation of CEDAW for Reduching Violence Against Women |
জুলাই, ২০১০ হতে জুন, ২০১৩ |
৯৬.৪৭ লক্ষ টাকা (প্রকল্প সাহায্য-অনুদান) |
MDG Fund (UN Women) |
৭৬.৫৯ লক্ষ টাকা (৭৯.৩৯%) |
৯৫% |
সমাপ্ত প্রকল্প, যা আইএমইডি কর্তৃক মূল্যায়ন করা হয়েছে। |
|
০২ |
Policy Advocacy and Legislative Reform |
জুলাই, ২০০৯ হতে ডিসেম্বর, ২০১২ |
১০.৭২ কোটি টাকা (1.54 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান) |
UNICEF |
৯.৫১ কোটি টাকা (৮৮.৭১%) |
৯৫% |
সমাপ্ত প্রকল্প, যা আইএমইডি কর্তৃক মূল্যায়ন করা হয়েছে। |
|
৯।২০১৯ -২০২৩ মেয়াদে চলমান প্রকল্পজিওবি অর্থায়নে নতুন অনুমোদিত চলমান প্রকল্প -১টি
টেকসই উন্নয়ন অভীষ্ট এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক গৃহীত ‘‘আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি’’ শীর্ষক একটি নতুন প্রকল্প ৩৮.৭৮৯২ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০২২ হতে জুন ২০২৬ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের নিমিত্ত গত ০৬/০৬/২০২২ তারিখে মাননীয় পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে। সীমিত বাজেট বরাদ্দের আলোকে প্রকল্পটির বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে।
প্রকল্পের নাম: আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি।
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।
মোট প্রকল্প ব্যয়: ৩৮.৭৮৯২ কোটি টাকা (সম্পূর্ণ জিওবি)।
প্রকল্পের মেয়াদ: জুলাই ২০২২ হতে জুন ২০২৬।
প্রকল্প অনুমোদন সংক্রান্ত তথ্যাদি:
মাননীয় পরিকল্পনা মন্ত্রী কর্তৃক অনুমোদন |
০৬/০৬/২০২২ খ্রি. |
পরিকল্পনা কমিশন কর্তৃক অনুমোদন আদেশ জারি |
০৯/০৬/২০২২ খ্রি. |
লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক প্রশাসনিক আদেশ জারি |
১৬/০৬/২০২২খ্রি. |
প্রকল্পের উদ্দেশ্য ও উল্লেখযোগ্য কার্যক্রম:
|
|
|
|
|
|
|
|
|
৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্য এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (SDG) এর সাথে প্রকল্পের সামঞ্জস্যতা:
অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার Chapter-1 (Strengthening Public Administration, Public Institution and Governance)এর Paragraph 1.4.2 (Justice and Rule of Law)এবং 1.4.3 (Law Making and Rule of Law) [8th Five Year Plan, Page no-175-178] এর লক্ষ্যমাত্রা অর্জনে প্রকল্পটি প্রত্যক্ষ ভূমিকা রাখবে। অধিকন্তু প্রকল্পটির কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়িত হলে SDG Goal-16 (Peace, Justice and strong Institutions)এর লক্ষ্যমাত্রা16.b (Promote and enforce non-discriminatory laws and policies for sustainable development) এবং16.3 (Promote the rule of law at the national and international levels and ensure equal access to justice for all) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
১০। প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি:অদ্যাবধি প্রকল্পের নিম্নরূপ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে:
‘‘আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি’’ শীর্ষক প্রকল্পের আওতায় গৃহীত গুরুত্বপূর্ণ কার্যক্রমের স্থিরচিত্র
লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি প্রকল্প কর্তৃক সহকারী সচিব এবং সমপদমর্যাদার কর্মকর্তাদের Legislative Process and Technique শীর্ষক প্রশিক্ষণ ২৬/০২/২০২৩ ইং তারিখে উদ্বোধন করা হয়। উক্ত প্রশিক্ষণে স্বাগত বক্তব্য প্রদান করেন এ বিভাগের সম্মানিত সচিব জনাব মোঃ মইনুল কবির এবং রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) জনাব সাব্বির আহমেদ চৌধুরী।
লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের বাস্তবায়নাধীন আইন প্রণয়নের সক্ষমতা বৃদ্ধি এবং আইন বিষয়ে জনসচেতনতা সৃষ্টি প্রকল্প কর্তৃক এ বিভাগের কর্মকর্তাদের আয়োজিত Legislative Process and Technique শীর্ষক প্রশিক্ষণে ২৭/০২/২০২৩ ইং তারিখে Resource Person হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সম্মানিত চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। উক্ত প্রশিক্ষণে স্বাগত বক্তব্য প্রদান করেন এ বিভাগের সম্মানিত সচিব জনাব মোঃ মইনুল কবির। |
১১।২০১৯ -২০২৩ মেয়াদে বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প-১টি
টেকসই উন্নয়ন অভীষ্ট এবং সপ্তম ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে“আইনি গবেষণার মাধ্যমে তারতম্যমূলক আইন ও নীতি চিহ্নিতকরণপূর্বক উহা সংস্কার” শিরোনামে একটি প্রকল্প ০৭/০৫/২০১৯ হতে ৩১/১০/২০২১ মেয়াদে বাস্তবায়ন করা হয়েছে।
প্রকল্পের নাম:আইনি গবেষণার মাধ্যমে তারতম্যমূলক আইন ও নীতি চিহ্নিতকরণপূর্বক উহা সংস্কার।
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।
মোট প্রকল্প ব্যয়: ৮.৯০ কোটি টাকা (সম্পূর্ণ জিওবি)।
প্রকল্পের মেয়াদ: ০৭ মে, ২০১৯ হতে ৩১ অক্টোবর, ২০২১
প্রকল্পটির উদ্দেশ্যাবলী নিম্নরূপ:
প্রকল্পের আওতায় নিম্নরূপ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে:
ফটোচিত্র: বিদ্যমান আইনের তারতম্যমূলক বিধান চিহ্নিত করার লক্ষ্যে আয়োজিত কর্মশালা
স্থিরচিত্র: বিদ্যমান আইন অনুবাদের সংকলিত সংস্করণ বইয়ের কভার
ফটোচিত্র: লেজিসলেটিভ ডেস্কবুকের মোড়ক উন্মোচন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আনিসুল হক, এম.পি
প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি:
২০১৪-২০১৮ মেয়াদে বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প: বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প-২টি
(১) UNICEF এর অর্থায়নে “Policy Advocacy and Legislative Reform for Children”শীর্ষক প্রকল্পটি ১২.৫০ কোটি টাকা ব্যয়ে ০৮মে, ২০১৩ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৬ মেয়াদে বাস্তবায়িত হয়।
প্রকল্পের নাম: Policy Advocacy and Legislative Reform for Children
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং UNICEF
মোট প্রকল্প ব্যয়: ১২.৫০ কোটি টাকা (1.52 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান)।
প্রকল্পের মেয়াদ: ০৮ মে, ২০১৩ হতে ৩১ ডিসেম্বর, ২০১৬
প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে -To Create a Culture of respect for child protection rights through the development and effective implementation of appropriate policies and legislation.
প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি: প্রকল্পটি UNICEF এর সরাসরি তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়। প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৯.২৯ কোটি টাকা (৭৪.৩২%) এবং বাস্তব অগ্রগতি ৯৫%।
(২) UNDP এর অর্থায়নে “Promoting Access to Justice and Human Rights in Bangladesh”শীর্ষক প্রকল্পটি ১০.৬০ কোটি টাকা ব্যয়ে জুলাই, ২০১২ থেকে এপ্রিল, ২০১৫ মেয়াদে বাস্তবায়িত হয়েছে।
প্রকল্পের নাম: Promoting Access to Justice and Human Rights in Bangladesh
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং UNDP
মোট প্রকল্প ব্যয়: ১০.৬০ কোটি টাকা (1.31 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান)।
প্রকল্পের মেয়াদ: জুলাই, ২০১২ হতে এপ্রিল, ২০১৫
প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে -To strengthen the justice and human rights institutions to better serve and project human rights of all citizens including women and vulnerable groups, such as women, disabled, ethnic and children.
প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি: প্রকল্পটি UNDP এর সরাসরি তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়। প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৮.৮৫ কোটি টাকা (৮৩.৫০%) এবং বাস্তব অগ্রগতি ১০০%।
৮। ২০০৯-২০১৩ মেয়াদে বাস্তবায়িত সমাপ্ত প্রকল্প: বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প-২টি
(১) MDG Fund (UN Women) এর অর্থায়নে “Implementation of CEDAW for Reduching Violence Against Women”শীর্ষক প্রকল্পটি ৯৬.৪৭ লক্ষ টাকা ব্যয়ে জুলাই, ২০১০ থেকে জুন, ২০১৩ মেয়াদে বাস্তবায়িত হয়েছে।
প্রকল্পের নাম: Implementation of CEDAW for Reduching Violence Against Women
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং UN Women
মোট প্রকল্প ব্যয়: ৯৬.৪৭ লক্ষ টাকা (প্রকল্প সাহায্য-অনুদান)।
প্রকল্পের মেয়াদ: জুলাই, ২০১০ হতে জুন, ২০১৩।
প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে -To reduce discriminatory practices and to pursue equity and empowerment for women and girls (MDG-3).
প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি: প্রকল্পটি MDG Fund (UN Women) এর সরাসরি তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়। প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৭৬.৫৯ লক্ষ টাকা (৭৯.৩৯%) এবং বাস্তব অগ্রগতি ৯৫%।
(২) UNICEF এর অর্থায়নে “Policy Advocacy and Legislative Reform”শীর্ষক প্রকল্পটি ১০.৭২ কোটি টাকা ব্যয়ে জুলাই, ২০০৯ থেকে ডিসেম্বর, ২০১২ মেয়াদে বাস্তবায়িত হয়েছে।
প্রকল্পের নাম: Policy Advocacy and Legislative Reform
বাস্তবায়নকারী সংস্থা:লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবংUNICEF
মোট প্রকল্প ব্যয়: ১০.৭২ কোটি টাকা (1.54 million USD) (প্রকল্প সাহায্য-অনুদান)।
প্রকল্পের মেয়াদ: জুলাই, ২০০৯ হতে ডিসেম্বর, ২০১২
প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে –
প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি: প্রকল্পটি UNICEF এর সরাসরি তত্ত্বাবধানে বাস্তবায়িত হয়। প্রকল্পটির ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৯.৫১ কোটি টাকা (৮৮.৭১%) এবং বাস্তব অগ্রগতি ৯৫%।